শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৪:৫৭ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
উপজেলা নির্বাচনে তরুণ প্রজন্মের অহংকার ভাইস চেয়ারম্যান প্রার্থী ইব্রাহিম আপনাদের নিয়েই এগিয়ে যেতে চাই : ভাইস চেয়ারম্যান প্রার্থী উজ্জল হোসেন সাংবাদিক দেওয়ান রানা’র মায়ের ২য় মৃত্যু বার্ষিকী পালিত   সদরঘাটে মোবাইল কোর্টের অভিযান: হ্যান্ড মাইক জব্দ চরফ্যাশনে সড়ক নির্মাণ করে দিলেন সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী নাজিম সিকাদার সদরঘাটে মোবাইল কোর্টের অভিযান: হ্যান্ড মাইক জব্দ দারুসসালামে টি আই সার্জেন্ট এ এস আই কন্সটেবল পেলেন ভালো কাজের পুরস্কার মদনে ওয়াস প্রোগ্রামের দ্বিতীয় ছাদ ঢালাই কাজে অনিয়ম রাবার ড্যামের অপব্যবহার ফলে বোরো ধান সহ বাড়ি ঘর ভাঙনের মুখে সরিষাবাড়ীতে ৬৭০ লিটার মদ উদ্ধার গ্রেফতার ১
পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

নিউজ ডেস্ক :
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। ইউক্রেন থেকে শিশুদের জোরপূর্বক রাশিয়ায় নির্বাসিত করার অভিযোগে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

শুক্রবার (১৭ মার্চ) নেদারল্যান্ডসের দ্য হেগের আন্তর্জাতিক অপরাধ আদালত রাশিয়ার শিশু অধিকার কমিশনার মারিয়া আলেক্সিয়েভনা লভোভা-বেলোভার বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খবর থেকে এ তথ্য জানা গেছে।

আন্তর্জাতিক অপরাধ আদালত পুতিন এবং মারিয়া আলেক্সিয়েভনা লভোভা-বেলোভার বিরুদ্ধে ইউক্রেন থেকে শিশুদের জোরপূর্বক নির্বাসিত করার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

আদালত জানিয়েছে, এটি বিশ্বাস করার যুক্তিসংগত কারণ রয়েছে যে, অভিযুক্তরা ইউক্রেনের ভূখণ্ড থেকে জোরপূর্বক বেআইনিভাবে ইউক্রেনীয় শিশুদের রাশিয়ার ভূখণ্ডে স্থানান্তরের পেছনে দায়দায়িত্ব বহন করছে।

প্রথম দিকে বিচারকরা ভেবেছিলেন, তারা পুতিনের বিরুদ্ধে ‘গোপন’ গ্রেফতারি পরোয়ানা জারি করবেন। কিন্তু পরে আদালত বিবেচনা করেন যে, হয়তো গ্রেফতারি পরোয়ানা সবার সামনে উন্মুক্ত করা হলে তা এ ধরনের অপরাধের পুনরাবৃত্তি ঠেকাতে কাজ করতে পারে।

তবে ক্রেমলিন জানিয়েছে, তারা এ ক্ষেত্রে আন্তর্জাতিক অপরাধ আদালতের এখতিয়ারকে স্বীকার করে না।

আইসিসিতে যেকোন রাশিয়ানদের সম্ভাব্য বিচার অনেক দূরে। কারণ মস্কো আদালতের এখতিয়ার স্বীকার করে না এবং তার নাগরিকদের কখনোই আইসিসির কাছে হস্তান্তর করে না।

রাশিয়ার মতো ইউক্রেনও আইসিসির সদস্য নয়। তবে দেশটি তার ওপর আইসিসির এখতিয়ার দিয়েছে এবং আইসিসির প্রসিকিউটর করিম খান এক বছর আগে তদন্ত শুরু করার পর থেকে চারবার দেশটি পরিদর্শন করেছেন।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com